আগস্টের শেষার্ধ্বে বড় ধরনের বন্যা কবলে পড়ে বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট
  প্রকাশিত হয়েছেঃ  10:29 PM, 06 August 2020

কয়েক দফায় দেশে বিভিন্ন এলাকা ডুবিয়ে এখন নিম্নমুখী বন্যার পানি। তবে কিছুটা উন্নতি হলেও আগস্টের মধ্যভাগ নাগাদ স্বাভাবিক হয়ে আসলেও মাসের শেষার্ধ্বে ফের স্বল্পমেয়াদি বন্যার কবলে পড়তে পারে দেশ।

আবহাওয়া অধিদপ্তরের আগস্ট মাসের দীর্ঘমেয়াদি জলবায়ু অবস্থায় এমন পূর্বাভাস দেওয়া হয়েছে।

এতে বলা হয়, দেশের উত্তরাঞ্চল ও মধ্যাঞ্চলের বিদ্যমান বন্যা পরিস্থিতির ক্রমান্বয়ে উন্নতি হয়ে আগস্ট মাসের মধ্যভাগ নাগাদ স্বাভাবিক হয়ে আসতে পারে। মাসের শেষার্ধ্বে মৌসুমি ভারী বৃষ্টিপাতের কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

আগস্ট মাসে বঙ্গোপসাগরে ১-২টি বর্ষাকালীন লঘুচাপের সৃষ্টি হতে পারে এবং ১টি বর্ষাকালীন নিম্নচাপে পরিণত হতে পারে। আগস্ট মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যদিও জুলাই মাসে দেশে স্বাভাবিকের চেয়ে ১১ দশমিক ৩ ভাগ বেশি বৃষ্টিপাত হয়েছে।

জুলাই মাসে ঢাকা, খুলনা ও চট্টগ্রাম বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। তবে বরিশালে স্বাভাবিকের চেয়ে ১৫ দশমিক ৬ ভাগ কম বৃষ্টিপাত হয়েছে। গত মাসে রংপুর বিভাগে স্বাভাবিকের প্রায় দ্বিগুণ তথা ৯৮ দশমিক ৭ ভাগ বেশি বৃষ্টিপাত হয়েছে। রাজশাহীতে ২০ দশমিক ৪ ভাগ এবং সিলেটে ১৬ দশমিক ৬ ভাগ বেশি বৃষ্টিপাত হয়েছে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, আগস্টে বাংলাদেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি বর্ষাকালীন নিম্নচাপে পরিণত হতে পারে। দেশের উত্তরাঞ্চল ও মধ্যাঞ্চলের বিদ্যমান বন্যা পরিস্থিতি ক্রমান্বয়ে উন্নতি হয়ে মধ্যভাগ নাগাদ স্বাভাবিক হয়ে আসতে পারে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান জানান, দুর্যোগে কারও হাত নাই। যে কোনও দুর্যোগে সব ধরনের সহায়তা নিয়ে জনগণের পাশে থাকা সরকারের দায়িত্ব। সরকার সেই দায়িত্ব পালনে পিছপা হবে না। সরকারের পক্ষ থেকে যে কোনও দুর্যোগ মোকাবিলায় সব ধরনের সক্ষমতা রয়েছে।

যতদিন প্রয়োজন হবে ততদিন দুর্গত মানুষের পাশে সব ধরনের সহায়তা নিয়ে সরকার থাকবে। ঘরবাড়ির ক্ষতি হলে সেগুলো মেরামতও করে দেওয়া হবে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী।

আপনার মতামত লিখুন :